Sunday, July 8, 2018

যে গল্পের নাম ছিল না


২০০৮ সাল… ঢাকায় আসি ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য । পরীক্ষা দেইএকটা Public uni তে… সেখানে পরিচয় হয় এক বড় ভাইএর সাথে…উনি আমাকে একটা ভর্তির জন্য গাইড বই দেয়…আর একটা কার্ড এর পিছনে তার সেল নাম্বার লিখে দেয়…প্রয়োজনে ফোন করার জন্য…পরীক্ষা দেই কিন্তু চান্স হয় না সেটা জানিও ওই ভাইয়ার মাধ্যমে…এর পর আর কথা হয় নি অনেক দিন… একদিন হোস্টেলে পাশের রুমে বসে আড্ডা শেষে রুমে এসে দেখি আমার ফোনে ওই ভাইয়ার মিসড কল…কল ব্যাক করি…উনি ফোন ধরে বলে যে ভুলে কল চলে গেছে….তবুও আমাদের কথা হয়…এই আমাদের বন্ধুত্ব শুরু….বেশ কয়েক দিন আমাদের টানা কথা হয়…তারপর একদিন দেখা করব বলে ঠিক করি….এতো দিনে আমাদের বন্ধুত্ব “ভাইয়া” থেকে “নাম” আর “আপনি” থেকে “তুমি”তে নামে… অনেক দিন পরের ঘটনা বলে এতো বেশি তার চেহারা আমার মনে ছিলো না….তাই দেখেই মনে মনে বললাম “ইস্ এতো কালো একটা ছেলের সাথে এতোদিন কথা বলছি???” তবুও কথা বললাম… কিন্তু তার সম্পর্কে পুরো ধারনাই বদলে গেলো আমার….এতো ভালো একটা ছেলে….প্রথম দেখায় কোন শালীনতার অভাব ছিল না….এভাবেই কেটে যায় ৩০ মিনিটের মতো…. এবার থেকে শুরু হলো রাতে দিনে কথা বলা….একজন বন্ধু এতো ভালো হয় কি করে তখন আসলেই বুঝতাম না….হিসেব কম মিলানোর চেস্টা করিনি….তবুও পারিনি… যাই হোক আমরা এরপর প্রতিদিন হাটতাম ফার্মগেটের জাহানারা গার্ডেনের রাস্তায় ঘন্টার পর ঘন্টা….দেড় টা মাসের এমন কোন দিন ছিলো না যেদিন আমরা হাটিনি একসাথে…. কোন একদিন আমাদের দেখে ফেলেছিলো আমার এক বড় ভাই…গুব্লেট টা সেই বাধায়….বাড়ি বলে দেয়…আমারতো তখন অবস্থা “ঈশ্বর আমাকে উঠাইয়া নাও,নয়তো দড়ি ফেলাও…একা একা উঠে যাই…”..খুব কষ্টে বাড়ি বুঝিয়েছিলাম যে সে শুধু আমার বন্ধু… একদিন হাটতে হাটতে তার পাগলামির মাত্রা এতো টা উপরে উঠে গিয়েছিলো যে আমি তাকে বলতে বাধ্য হলাম.. “এই তুমিকি আমাকে ভালোবাসো???”…..সে আমার দিকে পেছন ফিরে উল্টা ঘুরে আমাকে বলল“হুমম বাসি..” আবার সাথে সাথে আমার দিকে ফিরে বলল না না মজা করছিলাম….কিন্তু এতো দিনে আমি তার চোখের ভাষা পড়তে শিখে গেছি যে….বুঝলাম আজ কিছু বুঝি হয়ে গেলো আমার….. আমি যেনো আরো Dependable হয়ে গেলাম তার প্রতি…সেই কালো ছেলেটার প্রতি…কবে তাকে ভালোবেসেছিলাম জানি না….তবে এটা জানি আজ আমাদের ভালোবাসার ২ বছর ৭ মাস চলছে….আজ আমরা আছি কিছু সুখ, কিছুদুঃখ, স্বপ্ন দেখা আর কিছু আবদার মেটানোর মধ্যে….আর অমার বাড়িতে যেখানে ওকে দেখা হতো আমার শত্রু হিসেবে….সেই বাড়ির লোকজন ই জানে আমার একটাই মাত্র বন্ধু এই পৃথীবিতে….. কতো কথা বলে ফেললাম একটা কথা বলি এখন আমরা কেউ ই জানি না আমাদের এই ভালোবাসার শেষ কোথায়…..আমাদের ধর্ম টাই যে আলাদা……..!!! তারপরও কেনো যেনো তাকেই ভালোবাসি……..শুধুই তাকে……

3 comments: